1. abrajib1980@gmail.com : মো: আবুল বাশার রাজীব : মো: আবুল বাশার রাজীব
  2. abrajib1980@yahoo.com : মো: আবুল বাশার : মো: আবুল বাশার
  3. chakroborttyanup3@gmail.com : অনুপ কুমার চক্রবর্তী : অনুপ কুমার চক্রবর্তী
  4. Azharislam729@gmail.com : ইসলামী বিশ্ববিদ্যালয় : ইসলামী বিশ্ববিদ্যালয়
  5. farhana.boby87@icloud.com : Farhana Boby : Farhana Boby
  6. mdforhad121212@yahoo.com : মোহাম্মদ ফরহাদ : মোহাম্মদ ফরহাদ
  7. harun.cht@gmail.com : চৌধুরী হারুনুর রশীদ : চৌধুরী হারুনুর রশীদ
  8. shanto.hasan000@gmail.com : রাকিবুল হাসান শান্ত : রাকিবুল হাসান শান্ত
  9. humiraproma8@gmail.com : হুমায়রা প্রমা : হুমায়রা প্রমা
  10. dailyprottoy@gmail.com : প্রত্যয় আন্তর্জাতিক ডেস্ক : প্রত্যয় আন্তর্জাতিক ডেস্ক
  11. namou9374@gmail.com : ইকবাল হাসান : ইকবাল হাসান
  12. hasanuzzamankoushik@yahoo.com : হাসানুজ্জামান কৌশিক : এ. কে. এম. হাসানুজ্জামান কৌশিক
  13. masum.shikder@icloud.com : Masum Shikder : Masum Shikder
  14. niloyrahman482@gmail.com : Rahman Rafiur : Rafiur Rahman
  15. Sabirareza@gmail.com : সাবিরা রেজা নুপুর : সাবিরা রেজা নুপুর
  16. prottoybiswas5@gmail.com : Prottoy Biswas : Prottoy Biswas
  17. rajeebs495@gmail.com : Sarkar Rajeeb : সরকার রাজীব
  18. sadik.h.emon@gmail.com : সাদিক হাসান ইমন : সাদিক হাসান ইমন
  19. mhsamadeee@gmail.com : M.H. Samad : M.H. Samad
  20. Shazedulhossain15@gmail.com : মোহাম্মদ সাজেদুল হোছাইন টিটু : মোহাম্মদ সাজেদুল হোছাইন টিটু
  21. shikder81@gmail.com : Masum shikder : Masum Shikder
  22. showdip4@gmail.com : মেহেরাবুল ইসলাম সৌদিপ : মেহেরাবুল ইসলাম সৌদিপ
  23. shrabonhossain251@gmail.com : Sholaman Hossain : Sholaman Hossain
  24. tanimshikder1@gmail.com : Tanim Shikder : Tanim Shikder
  25. riyadabc@gmail.com : Muhibul Haque :
  26. Fokhrulpress@gmail.com : ফকরুল ইসলাম : ফকরুল ইসলাম
  27. uttamkumarray101@gmail.com : Uttam Kumar Ray : Uttam Kumar Ray
  28. msk.zahir16062012@gmail.com : প্রত্যয় নিউজ ডেস্ক : প্রত্যয় নিউজ ডেস্ক

ঢাকার দুই মেয়র মন্ত্রিত্বের পদমর্যাদা পাবেন কবে?

  • Update Time : রবিবার, ২৮ ফেব্রুয়ারী, ২০২১
  • ৪৫ Time View

এক বছর আগে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের সমর্থন নিয়ে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) নির্বাচনে আতিকুল ইসলাম এবং ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) নির্বাচনে শেখ ফজলে নূর তাপস মেয়র নির্বাচিত হন। তাদের আগে দায়িত্ব পালন করা মেয়ররা এই মর্যাদা পেলেও আতিকুল-তাপস এখন পর্যন্ত তা পাননি। কবে পাবেন বা আদৌ তাদের মন্ত্রিত্বের পদমর্যাদা দেয়া হবে কি-না, তার নিশ্চিত তথ্য মেলেনি।

ডিএনসিসি ও ডিএসসিসির সচিবের দফতর সূত্র জানায়, আতিকুল ইসলাম ও শেখ ফজলে নূর তাপস সংস্থা দুটির মেয়র হিসেবেই নিজেদের দাফতরিক কাজ এবং বিভিন্ন সভা-সেমিনারে অংশগ্রহণ করছেন। মন্ত্রিত্ব (বিশেষ মর্যাদা) নিয়ে মন্ত্রিপরিষদ বিভাগ বা স্থানীয় সরকার বিভাগ থেকে তাদের কিছু জানানো হয়নি। যদিও ঢাকার মেয়রদের বিশেষ মর্যাদা থাকলে সংস্থার কাজের গতি বাড়ে বলে মনে করেন ডিএসসিসি এবং ডিএনসিসির সংশ্লিষ্টরা।

জানতে চাইলে মন্ত্রিপরিষদ বিভাগের একজন পদস্থ কর্মকর্তা বলেন, সরকারি কর্মবিভাজন (রুলস অব বিজনেস) অনুযায়ী এই ধরনের মর্যাদা দেয়ার অধিকার ও ক্ষমতা প্রধানমন্ত্রীর। তবে আগের মেয়রদের যে পদমর্যাদা দেয়া হয়েছিল তা মেয়র পদকে দেয়া হয়নি, দেয়া হয়েছিল নির্দিষ্ট ব্যক্তিকে। তাই ব্যক্তিটি কেমন, সেটি একটি গুরুত্বপূর্ণ বিবেচনার বিষয় হয়ে দাঁড়ায়।

২০১৫ সালে ২৮ এপ্রিল ডিএনসিসিতে আনিসুল হক এবং ডিএসসিসিতে সাঈদ খোকন মেয়র নির্বাচিত হয়েছিলেন। ২০১৬ সালের ২২ জুন এক প্রজ্ঞাপনে এই দুই জনপ্রতিনিধিকে মন্ত্রিত্বের পদমর্যাদা দেয় সরকার। তখন তারা মন্ত্রী পদমর্যাদার আনুষঙ্গিক সব সুযোগ-সুবিধা ভোগ করেছিলেন।

এর মধ্যে আনিসুল হক মারা যাওয়ার পর ২০১৯ সালে উপ-নির্বাচনে বিজয়ী হয়ে নয় মাস ডিএনসিসির মেয়রের দায়িত্ব পালন করেন আতিকুল ইসলাম। তখন তিনি মন্ত্রী পদমর্যাদার সুযোগ-সুবিধা ভোগ করেছিলেন। এছাড়া এর আগে অবিভক্ত ঢাকা সিটি করপোরশনের প্রয়াত মেয়র সাদেক হোসেন খোকা মন্ত্রী এবং দেশের অন্যান্য সিটি করপোরশনের মেয়রেরা প্রতিমন্ত্রীর মর্যাদা পেয়েছিলেন।

স্থানীয় সরকার মন্ত্রণালয় সূত্র জানায়, মেয়রদের মন্ত্রিত্বের পদমর্যাদা দেয়ার বিষয়ে সরকারের স্থায়ী কোনো নীতিমালা নেই। তবে যখন দেয়া হয়, তখন কিছু নীতিমালার ভিত্তিতে দেয়া হয়।

২৭ ফেব্রুয়ারি তাদের শপথ বাক্য পাঠ করান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে ১৩ মে দ্বিতীয় মেয়াদে মেয়র হিসেবে দায়িত্ব নেন আতিকুল। তিন দিন পর নগর ভবনের দায়িত্ব নেন তাপস।

সম্প্রতি ডিএনসিসি এবং ডিএসসিসি মেয়রদের গাড়িতে ফ্ল্যাগ ব্যবহার করতে দেখা যায়নি। তারা নিজ নিজ প্রটোকলে চলাফেরা করছেন। এরমধ্যে বঙ্গবন্ধু পরিবারের সদস্য হিসেবে শেখ ফজলে নূর তাপস সরকারের বিশেষ প্রটোকল পাচ্ছেন বলেন জানিয়েছে ডিএসসিসির মেয়র দফতর সংশ্লিষ্টরা।

নাম প্রকাশে অনিচ্ছুক ডিএসসিসির সচিবের দফতরের এক কর্মকর্তা বলেন, মেয়রদের কাজ হচ্ছে নিজ নিজ সিটি করপোরেশনের কাজকর্ম সুষ্ঠুভাবে পরিচালনা করা। এই জন্য নির্বাচিত জনপ্রতিনিধি হিসেবে যে ক্ষমতা ও পদমর্যাদা রয়েছে সেটাই যথেষ্ট। মেয়রকে মন্ত্রিত্ব পদমর্যাদা দেয়া হলো কি-না, তা নগরবাসীর কিছু যায় আসে না। তবে পদমর্যাদা দেয়া হয় প্রধানত রাজনৈতিক বিবেচনায়। এটা এক ধরনের রাজনৈতিক পৃষ্ঠপোষকতা। করোনা মহামারির কারণে এবার এই বিষয়টি এখনো আলোচনায় আসেনি।

এ বিষয়ে জানতে ডিএসসিসি মেয়র শেখ ফজলে নূর তাপস এবং ডিএনসিসি মেয়র আতিকুল ইসলামের মোবাইল ফোনে একাধিকবার কল দিলেও তাদের সাড়া মেলেনি।

তবে মন্ত্রিত্ব দেয়ার বিষয়ে এখন পর্যন্ত কোনো আভাস পাওয়া যায়নি বলে জানান ঢাকা দক্ষিণ সিটি করপোরশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এ বি এম আমিন উল্লাহ নুরী। তিনি বলেন, ডিএসসিসি মেয়র শেখ ফজলে নূর তাপস মেয়র হিসেবেই করপোরেশনের দায়িত্ব পালন করছেন।

জানতে চাইলে স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলাম জাগো নিউজকে বলেন, ‘মেয়রদের মর্যাদা দেয়ার অধিকার ও ক্ষমতা প্রধানমন্ত্রীর। তার নির্দেশনা অনুযায়ী এই বিষয়ে প্রজ্ঞাপন জারি করে মন্ত্রিপরিষদ বিভাগ। তবে এখন পর্যন্ত এমন কোনো নির্দেশনা খবর পাওয়া যায়নি।’

Please Share This Post in Your Social Media

এই ক্যাটাগরির আরো নিউজ দেখুন..