আকার হলো দ্রব্য। নিরাকার হলো গুণ।
আকার হলো দৃষ্টান্ত। নিরাকার হলো তাৎপর্য।
আকার হলো চর্ম। নিরাকার হলো মর্ম।
আকার প্রচ্ছন্ন করে নিরাকার। নিরাকার প্রকাশিত হয় আকারে।
আকার নিরাকারকে ধারণ করে। নিরাকার আকারকে অস্তিত্বশীল করে।
আকারকে ভিন্নতা দেয় নিরাকার। নিরাকার অভিন্ন।
আকার স্থান-কালে অবস্থান করে। স্থান কালের অবস্থান নিরাকারে।
একটি আকার আরেকটি আকারের আচ্ছাদন। কিছুই তা নয় যা সে প্রদর্শন করে। তবুও প্রত্যেকেই কিছু একটা প্রদর্শন করে।
আকারের সঙ্গে আকারের কাম হয়। নিরাকারের সঙ্গে নিরাকারের প্রেম হয়। কারণ, কাম আকার- প্রেম নিরাকার।
সমুদ্র এক, ঢেউ অনেক। আকার অনেক, নিরাকার এক।
অনেক আকারে প্রচ্ছন্ন আছে এক নিরাকার।
নিরাকার যখন এক তখন আকারও তো একই।
আকার-নিরাকারের পার্থক্য প্রাতিভাসিক।
ঢেউ ও সমুদ্র একই তো!
চেয়ারটির আকার আছে; পরন্তু নিরাকার। কীভাবে?
চেয়ারটি ছিল কাঠ, কাঠ ছিল গাছ, গাছ ছিল বীজ, বীজ ছিল ফল, ফল ছিল ফুল, ফুল ছিল মুকুল, মুকুল ছিল কুঁড়ি। গাছ শুরুতে কী ছিল? নিরাকার। কিছুদিন পর কী হবে? নিরাকার। সুতরাং, যাহা আকার, তাহাই নিরাকার। যাহা নিরাকার, তাহাই আকার।
আমি কী?
হাত আমি না, পা আমি না, পেট আমি না, মাথা আমি না, চিন্তা আমি না; তাহলে আমি কী?
নিরাকার।
[ লেখকঃ কেন্দ্রীয় নির্বাহী কমিটি’র সদস্য ও বৃহত্তর চট্টগ্রাম জেলার সমন্বয়কারী,সভাপতি চট্টগ্রাম দক্ষিণ জেলা-বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ।
প্রধান সমন্বয়কারী, এশিয়া মানবাধিকার সংস্থা চট্টগ্রাম দক্ষিণ জেলা, এবং সংবাদ প্রতিনিধি ]